বালাগঞ্জ উপজেলা সংবাদ:শাহাব উদ্দিন শাহিন

শিখন কর্মসুচীর উদ্যোগে মত বিনিময় সভা
বালাগঞ্জ উপজেলা শিক্ষা বিভাগের উদ্যোগে এবং আর ডি আর এস বাংলাদেশ এর শিখন কর্মসুচীর সার্বিক সহযোগিতায় “সবার জন্য শিক্ষা সরকারী বেসরকারী অংশীদারিত্ব শীর্ষক” বিষয়ক এক মত বিনিময় সভা ৯ অক্টোবর ২০১৩ ইং বালাগঞ্জ উপজেলা হল রুমে অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন বালাগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার মোঃ কামাল হোসেন। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বালাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা শিক্ষা কর্মকর্তা হষরত আলী, বালাগঞ্জ ইউপি চেয়ারম্যান এম এ মতিন, বালাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা গকুল চন্দ্র দেবনাথ, সেভ দ্যা চিলড্রেন প্রতিনিধি আব্দুর রকিব। শিক্ষিকা ফিরোজা খামনের উপস্থাপনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী শিক্ষা কর্মকর্তা আব্দুল¬া আল মামুন, শিক্ষক অয়েছ আহমদ চৌধুরী, শিক্ষক প্রতাব কুমার চক্রবর্তী, সাংবাদিক বদরুল আলম চৌধুরী, সাংবাদিক শাহাব উদ্দিন শাহিন, শিখন কর্মসুচীর কর্মকর্তা মোঃ শাহ আলম। কোরআন তেলাওয়াত করেন নোমান আহমদ কাওচার, গীতা পাঠ করেন প্রতাব কুমার চক্রবর্তী। অনুষ্টানে স্বাগত বক্তব্য প্রদান করেন শিখন কর্মসুচীর বালাগঞ্জ উপজেলা ফিল্ড কো অর্ডিনেটর মোঃ মনিরুজ্জামান খান। অনুষ্টানে বালাগঞ্জ উপজেলার সকল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক /শিক্ষিকা সহ সরকারী কর্মকর্তা গন উপস্থিত ছিলেন। উলে¬খ্য যে বালাগঞ্জ উপজেলায় ২০১২ সালের নভেম্বর মাস থেকে ৯৫ টি শিখন স্কুল চালু রয়েছে। যে সকল স্কুলে ঝরে পরা, সমাজের সুবিধা বঞ্চিত শিশুরা লেখাপড়া করছে।
গোয়ালা বাজারে পারিবারিক সহিংসতা প্রতিরোধ শীর্ষক কর্মশালা
ইউনাইটেড স্টেটস্  এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভোলাপমেন্ট (ইউ. এস. এ. আই. ডি.) এর অনুদানে প¬¬¬্যান বাংলাদেশ এর সহযোগিতায় “প্রটেষ্টিং হিউম্যান রাইটস” (পি এইচ আর) প্রকল্পের আওতায়  ওসমানীনগর থানার গোয়ালাবাজার ইউনিয়ন অফিস হল রুমে ৭ অক্টোবর ২০১৩ ইং  দিন ব্যাপী পারিবারিক সহিংসতা প্রতিরোধ শীর্ষক কর্মশালা অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রকল্প সিলেট সমন্নয়কারী জিয়াউর রহমান। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন গোয়ালাবাজার ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মানিক।  বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাদীপুর ইউপি চেয়ারম্যান হাজী আব্দুর রব। সমাপনী অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা গৌরাঙ্গ চন্দ মন্ডল । প্রকল্পের প্রজেক্ট অফিসার হারুনুর রশিদ এর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি প্রজেক্ট ফেসিলেটর সাহিদা সুলতানা, জৈন্তাছিন্নমূল সংস্থার কর্মকর্তা গোলাম হোসেন। প্রশিক্ষনার্থীদের পক্ষে বক্তব্য রাখেন সাংবাদিক জুবেল আহমদ সেকেল, কাজী খলিলুর রহমান, জগলু আহমদ, শিক্ষিকা লক্ষী সাহা। কর্মশালায় সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন উন্নয়ন কর্মী, সাংবাদিক শাহাব উদ্দিন শাহিন। উক্ত কর্মশালায় ৩টি ইউনিয়নের সামাজিক সুরক্ষা দলের প্রায় ৩০ জন সদস্য অংশ গ্রহন করেন।  
শিশু নিহত
ঢাকা সিলেট মহাসড়কের কুরুয়া এলাকায় এক সড়ক দুর্ঘটনায় এক শিশুর মৃত্যু হয়েছে। ২০ সেপ্টেম্বর বেলা ২ টায় কুরুয়া ফিলিং ষ্টেশনের নিকট এ দুর্ঘটনাটি ঘটে। নিহত শিশুর নাম সামির আহমদ। তার বাড়ী সিলেটস্থ মেজরটিলায়। সে কুরূয়া খালার বাড়ীতে বেড়াতে এসেছিলো। তার পিতার নাম আব্দুর রহমান।
শিশু বিবাহ বন্ধে সবাই কে এগিয়ে আসতে হবে
বালাগঞ্জে জাতীয় কন্যা শিশু সপ্তাহ পালন উপলক্ষে আলোচনা সভা ও বির্তক প্রতিযোগিতার আয়োজন করা হয়। ৫ অক্টোবর ২০১৩ ইং সিলেট যুব একাডেমীর উদ্যোগে পি এইচ আর প্রকল্পের আওতায় বালাগঞ্জ ডিগ্রী কলেজে আয়োজিত অনুষ্টানে সভাপতিত্ব করেন সহকারী অধ্যাপক আব্দুল জলিল। অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী (ভারপ্রাপ্ত) অফিসার মোঃ কামাল হোসেন। সুকান্ত কুমার রায় এবং সাবিয়া সুলতানার পরিচালনায় আলোচনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম, কলেজ শিক্ষক ইমরুল কয়েছ আহমদ মৃধা, আকরাম হোসেন, পি এইচ আর প্রকল্প সিলেট সম্মন্নয়কারী জিয়াউর রহমান, ডেপুটি ফেসিলেটর সাহিদা সুলতানা, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শাহিন। অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন যুব একাডেমীর কর্মকর্তা নিশি কান্ত চন্দ্র ও আল আমিন মোঃ নাসের। কোরআন তেলাওয়াত করেন ছাত্র আমিনুল ইসলাম। “কন্যা শিশুর বিয়ে নয়, করবে তারা বিশ্ব জয়” বির্তকে বিজয় লাভ করে বিপক্ষের দলের রুবেল আহমদ, পপি আক্তার মৌ, মুনমুন বনিক। রার্নাআপ হয়েছে বির্তকের পক্ষ দলের সস্পা দে, এনামুল হক, অসিত দাস। শ্রেষ্ট বক্তা নির্বাচিত হন মুনমুন বনিক। প্রধান অতিথি হিসাবে বক্তব্যে বালাগঞ্জ উপজেলা নির্বাহী (ভারপ্রাপ্ত) অফিসার মোঃ কামাল হোসেন বলেন কোন অবস্থায় শিশু বিবাহ দেয়া যাবে না। প্রথমতঃ লেখাপড়া করে শিক্ষিত হতে হবে, নিজেকে স্বাবলম্বী হতে হবে, তার পর বিয়ে, সংসার। আর এ ব্যাপারে কলেজ ছাত্র ছাত্রী তথা যুব সমাজ কে এগিয়ে আসতে হবে। শিশু বিবাহ বন্ধে সবাই কে এগিয়ে আসতে হবে।

ট্রাক শ্রমিক নির্বাচনে বিজয়ী যারা
বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে ৩০ সেপ্টেম্বর ২০১৩ ইং বালাগঞ্জ ওসমানীনগর থানা ট্রাক শ্রমিক ইউনিয়নের দ্বি বার্ষিক নির্বাচন অনুিষ্টত হয়। এতে সভাপতি পদে মোঃ গেদাব আলী, সহ সভাপতি পদে আলম আহমদ, সাধারণ সম্পাদক পদে সুফি মিয়া, সহ সাধারণ সম্পাদক পদে সাবুল মিয়া, সাংগঠনিক সম্পাদক জয়নাল মিয়া, অর্থ সম্পাদক পদে হামিদ মিয়া, সদস্য পদে লিটন মিয়া,  ফারুক আলী, রুমন মিয়া বিজয় লাভ করেন। সাপ্তাহিক বালাগঞ্জ বার্তা পত্রিকায় আলাপকালে বিজয়ী প্রার্থীরা সকল ভোটার, সমর্থক ও এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

দূর্গাপুজা উপলক্ষে বালাগঞ্জ থানায় মত বিনিময় সভা
 বালাগঞ্জ থানার উদ্যোগে দূর্গাপুজা উপলক্ষে এক মত বিনিময় সভা ২ অক্টোবর বালাগঞ্জ থানা প্রাঙ্গনে অনুষ্টিত হয়। বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুছ ছালেক এর সভাপতিত্বে এবং এস আই আবুল হাসিম এর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বালাগঞ্জ থানা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আনহার মিয়া। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বালাগঞ্জ ইউপি চেয়ারম্যান এম এ মতিন, উপজেলা আনসার ভিডিপি ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমা বেগম, বালাগঞ্জ বাজার বনিক সমিতির সাবেক সভাপতি আব্দুল হাফিজ রেনু, হিন্দু, বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ বালাগঞ্জ শাখার সভাপতি ডাঃ পবিত্র রজ্ঞন বনিক, সাধারণ সম্পাদক ডাঃ জিতেন চক্রবর্তী, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শাহিন, ক্রীড়া সম্পাদক এস এম হেলাল, পুজা পরিষদ নেতা বিজন কুমার ধর, শান্তিব্রত চৌধুরী প্রমুখ। সভায় পুজা ও ঈদ উৎসবে শান্তি শৃংখলা বজায় রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়। বালাগঞ্জ থানার ৬টি ইউনিয়নে ২৪টি পুজা মন্ডবে পুর্জা অনুষ্টিত হবে। পশ্চিম গৌরীপুর ইউনিয়নে পূজা মন্ডব পরিদর্শন এ জন্য তরনী কান্ত দাস একটি নৌকা প্রদানের ঘোষনা দেন। নামাজের সময় মাইক বন্ধ, প্রতিমা বির্ষজনের সময় রং খেলা বন্ধ, স্থানীয় লোকজন নিয়ে মত বিনিময় করন, পুর্জা উপলক্ষে নির্মিত গেইট গুলোর উপরের ব্যানারে কোন মুর্তির ছবি না দেয়া, জাল টাকা  রোধ, নিজস্ব স্বেচ্ছাসেবক দল গঠন, প্রভুতি সিন্ধান্ত গৃহিত হয়।
এন বি কৃষি খামার সমবায় সমিতি লিঃ এর নির্বাচন সম্পূর্ন
বালাগঞ্জ থানার ইলাশপুরন্থ এন বি কৃষি খামার সমবায় সমিতি লিঃ এর নির্বাচন সম্পূর্ন হয়েছে। ২ অক্টোবর আয়োজিত নির্বাচনে সভাপতি পদে আবুল কালাম আজাদ (বিনা প্রতিদ্বদ্ধিতায়), সহ সভাপতি পদে মাহমদ আলী ৩১ ভোট পেয়ে নির্বাচিত, নিকটতম প্রার্থী সায়মন মিয়া পেয়েছেন ২৩ ভোট। সাধারণ সম্পাদক পদে মোঃ চুনু মিয়া ২৮ ভোট পেয়ে নির্বাচিত,  নিকটতম প্রার্থী রায়হান মিয়া পেয়েছেন ২৬ ভোট, অর্থ সম্পদক পদে মিছবা আহমদ ৪৪ ভোট পেয়ে নির্বাচিত, নিকটতম প্রার্থী মোস্তাকুর রহমান পেয়েছেন ১০ ভোট, সদস্য সেজন মিয়া ও নূরুল হক বিনা প্রতিদ্বদ্ধিতায় নির্বাচিত হয়েছেন। ইলাশপুর বাজারে নির্বাচনে ফলাফল ঘোষনার সময় উপস্থিত ছিলেন বালাগঞ্জ পল¬ী উন্নয়ন চেয়ারম্যান আনহার মিয়া, বালাগঞ্জ ইউপি চেয়ারম্যান এম এ মতিন, বালাগঞ্জ উপজেলা সমবায় কর্মকর্তা ছাদেক মিয়া, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শাহিন, নির্বাচন কমিশনার উপজেলা সহকারী সমবায় কর্মকতা বিপ¬ব কুমার, সমাজ সেবক আজিজুল হক লকুছ, আং মালিক, এডভোকেট গোলাম মস্তফা বাচ্ছু। ফলাফল ঘোষনা করেন প্রিজ্রাইডিং অফিসার প্রজীব কর্মকর্তা শাহিনুর রহমান।
 
শিশু বিবাহ বন্ধে এক সাংবাদিক ভিশন
কোথায় কি হচ্ছে? কোথায় কি ঘটছে? কে কি করছেন? তা সবই একজন সাংবাদিক খোজ খবর নেন এবং লিখেন। কিন্তু একজন সাংবাদিক কি করছেন তার খবর আমরা কজনই রাখি বা লিখি? মফস্বল এ কাজ করে যাচ্ছেন এমনি একজন সাংবাদিকের কথা বলতে চাই। সিলেট এর বালাগঞ্জ উপজেলা। ১৪টি ইউনিয়ন আর ৪৭২ টি গ্রাম নিয়ে বিশাল উপজেলা বালাগঞ্জ। গোটা বালাগঞ্জ উপজেলা কে শিশু বিবাহ মুক্ত উপজেলা ঘোষনার লক্ষে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে তরুন সাংবাদিক, শাহাব উদ্দিন শাহিন। তিনি সাপ্তাহিক বালাগঞ্জ বার্তা পত্রিকার সম্পাদক, নিরাপদ সমাজ উন্নয়ন সংস্থার প্রতিষ্টাতা সভাপতি, মানবাধিকার বাস্তবায়ন সংস্থার বালাগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক, এম এম সেবা ট্রাষ্টের সাধারণ সম্পাদক  এর দায়িত্ব পালন করছেন নিষ্ঠা ও সততার  সাথে।
তিনি বলেন কেবল ঘোষনা নয়, বাস্তবেই বালাগঞ্জ কে শিশু বিবাহ মুক্ত উপজেলা চান, আর এ জন্যই তিনি ১ বছর মেয়াদী কর্মসুচী গ্রহন করে কাজ করে যাচ্ছে গত মে ২০১৩ হতে। এ পর্যন্ত ৪৫টি বিয়ে বন্ধ করতে সক্ষম হয়েছেন। বিগত ৫ মাসে উপজেলার ৫টি ইউনিয়নে, ২২টি শিক্ষা প্রতিষ্টানে শিশু বিবাহ বন্ধে উদ্ধুদ্ধ করন সভা করেছেন। শিশু কারা, শিশুর সংজ্ঞা কি, শিশু বিয়ের সমস্যা সমুহ, শিশু বিয়ের অপরাধ ও শাস্তি, বিয়ের বয়স, শিশু বিয়ে হতে যাচ্ছে জানলে করনীয় কি, প্রভুতি বিষয় উদ্ধুদ্ধ করন অনুষ্টানে আলোচনা  করেছেন। বিলি করছেন লিপলেট ও কার্ড। সাপ্তাহিক বালাগঞ্জ বার্তা পত্রিকায় চালু করেছেন পাক্ষিক হিসাবে “শিশু পাতা”।
নেশা ও পেশা যেখানে সাংবাদিকতা, তা হলে এ শিশু বিবাহ নিয়ে এ কর্মসুচী কেন? এ প্রশ্নে জবাবে তিনি বলেন প¬্যান বাংলাদেশ নামক একটি এনজিও বালাগঞ্জ উপজেলায় “প্রটেক্টিং হিউম্যান রাইটস” (পি এইচ আর) নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। একজন সাংবাদিক হিসাবে ঐ প্রকল্পের বিভিন্ন বিষয়ে একাধিক পত্র পত্রিকায় লেখার ফলে “পি এইচ আর চ্যাম্পিয়ান পদক” লাভ করি। ঐ পুরস্কার প্রাপ্তীর ফলে চিন্তা করলাম, জাতীয় ভাবে এতো বড় অর্জন, এতো বড় সম্মান পেয়েছি, আমার মনে হয় একটা কিছু করা প্রয়োজন। এ উপলদ্বি থেকেই “শিশু বিয়ে বন্ধের” ব্যাপারে কাজ করে যাবার পরিকল্পনা করি।
শিশু বিয়ে বন্ধের লক্ষে তিনি কেবল উদ্ধুদ্ধ করন অনুষ্টানই নয়, যেখানে লোক সমাগম সেখানেই শিশু বিয়ে বন্ধে সংক্রান্ত লিপলেট, কার্ড বিতরন করছেন। পত্র পত্রিকায় নিয়মিত লিখছেন, প্রতি দিন কোন না কোন ভাবে এ বিষয়টি নিয়ে কাজ করে যাচ্ছেন। ফলে বালাগঞ্জ উপজেলায় অনেকাংশে শিশু বিবাহ হ্রাস পেয়েছে। তিনি মনে করেন ১ বছন মেয়াদী যে পরিকল্পনা গ্রহন করেছেন তা বাস্তবায়ন হলে, সম্ভব বালাগঞ্জ উপজেলা কে শিশু বিবাহ মুক্ত উপজেলা ঘোষনা করন। তিনি জানান ঘোষনাই বড় নয়, কাজ করে গেলেই হলো। মানুষের মধ্যে যখন সচেতনতা সৃষ্টি হবে, তখন এমনিতেই শিশু বিবাহ বন্ধ হয়ে যাবে। আমি সচেতনতা সৃষ্টির লক্ষে কাজ করে যাচ্ছি।
এ কর্মসুচীর বাজেট সর্ম্পকে তিনি জানান পুর¯কার প্রাপ্তির টাকা দিয়ে লিপলেট ছাপিয়েছেন, আর অন্যান্য ব্যয় সম্পূর্ন ব্যক্তিগত। তিনি বলেন আর্থিক অবস্থা ভালো না থাকায় কিছু সমস্যা হচ্ছে। তিনি জানান সমবয়সীরা প্রতিদিন যে টাকা বিড়ি সিগারেট আর হাত খরচ হিসাবে ব্যয় করেন। আমিও বিড়ি সিগারেট খেলে তা ব্যয় হতো। বিড়ি সিগারেট না খেয়ে ঐ ব্যয় এখানে করছি। তিনি বলেন শিশু বিবাহ বন্ধের উদ্ধুদ্ধ করন কাজের জন্য আরও উপকরন প্রয়োজন, শিক্ষার্থীদের কে আপ্যায়ন করালে বিষয়টি আরো ভালো হতো, প্রতিটি গ্রামে উঠান বৈঠক করার পরিকল্পনা রয়েছে কিন্তু অর্থ অভাবের কারনে তা পারছি না। এ কাজে কারো সাহাষ্য কি প্রয়োজন? তিনি বলেন সরকার, এনজিও, প্রবাসী ব্যক্তিরা এগিয়ে আসলে অনেক সামাজিক সমস্যা দূরী করন সম্ভব। সাংবাদিক ও উন্নয়ন কর্মী, শাহাব উদ্দিন শাহিন এ কাজের পাশাপাশি বৃক্ষ রোপন, স্বেচ্ছায় রক্ত দান, কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা, গর্ভকালিন যতœ ও সেবা, ধুমপান ও তামাক বর্জন, ইপটিজি রোধ, মানবাধিকার প্রতিষ্টা, বেকারত্ব দূরী করন, বিষয়ে কাজ করে যাচ্ছেন। আর এ জন্য তিনি জাতীয় পর্যায়ে নুরজাহান স্মৃতি পদক ১৯৯৭, বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট যুব পদক ২০০৪, বিভাগীয় পর্যায়ে ব্র্যাক মিডিয়া পদক  ২০০৭, উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা সমবায়ী পদক ২০১০, জাতীয় পর্যায়ে নারী নির্যাতন প্রতিরোধ পদক ২০১৩  সহ শতাধিক পদক ও পুরস্কার লাভ করেন।

১১.১০.২০১৩ ই
(শাহাব উদ্দিন শাহিন)
সম্পাদক সাপ্তাহিক বালাগঞ্জ বার্তা
কানন ভিলা, বালাগঞ্জ বাজার,
ডাকঃ বালাগঞ্জ উপজেলাঃ বালাগঞ্জ,
জেলাঃ সিলেট।
মোবাইলঃ ০১৭১৬১৩৮১৬০

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*